সংবাদ শিরোনাম :
বাবাও সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবে!

বাবাও সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবে!

বাবাও সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবে!
বাবাও সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবে!

লোকালয় ডেস্কঃ বুকের দুধে রয়েছে শিশুর জন্য প্রয়োজনীয় পুষ্টিগুণ। যা শিশু সহজেই হজম করতে পারে এবং যা খুব সহজেই শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়ক। তাই জন্মের পর শিশুর জন্য মায়ের বুকের দুধ অপরিহার্য। নতুন খবর হলো কেবল মায়েরাই নন, শিশুকে বুকের দুখ খাওয়াতে পারবেন বাবারাও।

এমনটাই দাবি করেছেন অ্যান্ড্রু রচফোর্ড নামে অস্ট্রেলিয়ান এক চিকিৎসক। মেলবোর্নের এই চিকিৎসকের মতে, হরমোন ট্রিটমেন্টের মাধ্যমে নারীদের পাশাপাশি পুরুষরাও সন্তানকে বুকের দুধ পান করাতে পারেন।

রচফোর্ডের চাঞ্চল্যকর এই দাবিকে উসকে দিয়েছে মূলত মেলবোর্নের এক নারী সমকামী জুটি। অস্ট্রেলিয়ার একটি রেডিও স্টেশনে দেওয়া সাক্ষাৎকারে ওই সমকামী জুটি জানিয়েছিলেন, তারা উভয়ই তাদের নবজাতককে দুধ পান করাতে পারেন। আর এটা সম্ভব হয়েছে হরমোন ট্রিটমেন্ট করার মাধ্যমে।

অন্তঃসত্ত্বা থাকার সময় নারীদের প্রোলেক্টিন পিটুইটারি গ্রন্থি সক্রিয় হয়ে যায়। এর ফলে সন্তানের জন্মের পর মা সহজেই স্তনপান করাতে পারেন। বিশেষজ্ঞ রচফোর্ডের মতে, হরমোন ট্রিটমেন্টের মধ্য দিয়ে ওই প্রোলেক্টিন পিটুইটারি গ্রন্থি নারী-পুরুষ উভয়ের শরীরেই সক্রিয় করা সম্ভব এবং সন্তান জন্ম না দিয়েও নারী-পুরুষ বুকের দুধ খাওয়াতে পারবেন।

এ নিয়ে রচফোর্ডের ভাষ্য, ‘পদ্ধতিগতভাবে পুরুষরাও দুধ খাওয়াতে পারবেন। নারী-পুরুষ সকলেরই দুগ্ধ নালী রয়েছে। বোঁটাও রয়েছে। হয়তো নারীদের মতো অনেক দুগ্ধনালী নেই বা প্রোলেক্টিন গ্রন্থি অত সক্রিয় নয় পুরুষের। তবে পুরুষরাও দুধ খাওয়াতে পারবে।’

এই দুধ কতটা কার্যকরী জানতে চাইলে রচফোর্ড বলেন, ‘এই দুধ আর সন্তান জন্মদাত্রীর বুকের দুধের মাঝে কোনো পার্থক্য নেই। হ্যাঁ, হয়তো একই পরিমাণ দুধ উৎপাদিত হবে না। তবে যতটুকু হবে তা শিশুকে খাওয়ানোর জন্য যথেষ্ট।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com